Sunday, August 30, 2015

নতুন পৃথিবী আবিষ্কারের ঘোষণা নাসার!

3:10 AM


পৃথিবীর মত আরেকটি পৃথিবী, ভাবতেই শরীর-মন কেমন যেন করে ওঠে। কল্পবিজ্ঞান আর চলচ্চিত্রের মাধ্যমে মহাকাশে এমন পৃথিবীর দেখা মিললেও বাস্তবে তা অধরাই থেকে গেছে এই গ্রহের মানুষের কাছে। এবার মনে হয় সেই অধরা স্বপ্ন সত্যি হতে চলছে পৃথিবীবাসীর।

কারণ মহাকাশে আর একটা পৃথিবী আবিষ্কারের কথা ঘোষণা করেছে নাসা। আকার ও চারিত্রিক দিক থেকে অনেকটা পৃথিবীর মতোই এই নতুন গ্রহটি। এর নাম দেয়া হয়েছে কেপলার ৪৫২বি।

পৃথিবী থেকে ১ হাজার ৪শ’ আলোকবর্ষ দূরে মহাকাশের গভীরে রয়েছে আর একটা পৃথিবী। ভিনগ্রহে প্রাণের সন্ধান চালাতে গিয়ে এই গ্রহ ধরা পড়েছে নাসার কেপলার স্পেস টেলিস্কোপে। নতুন এই গ্রহকে পৃথিবী সদৃশ বলার বেশ কয়েকটা কারণ রয়েছে। পৃথিবী যেমন সূর্যকে কেন্দ্র করে একটা নির্দিষ্ট অক্ষপথে প্রদক্ষিণ করে চলেছে, নতুন এই গ্রহটিও নির্দিষ্ট একটি অক্ষ বরাবর একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর সময় লাগে ৩৬৫ দিন, আর এই গ্রহটির নক্ষটিকে একবার প্রদক্ষিণ করতে সময় লাগে ৩৮৫ দিন।

কেপলার ৪৫২বি গ্রহটির প্রকৃতি সম্পর্কে বিশদে এখনও কিছু জানা না গেলেও, মনে করা হচ্ছে পৃথিবীর মতোই এটিও পাথুড়ে। তবে, পৃথিবীতে যে পরিমাণ পাথর রয়েছে, তার থেকে পাঁচগুণ রয়েছে কেপলার ৪৫২বি-তে। এই গ্রহটি আকারেও পৃথিবীর থেকে ৬০% বড় বলে জানিয়েছে নাসা।

ওয়াশিংটনে নাসার অ্যাসোসিয়েট অ্যাডমিনিস্ট্রেটর ঘোষণা করেছেন, ‘কেপলার একটি গ্রহ ও একটি নক্ষত্র আবিষ্কার করেছে যার সঙ্গে আমাদের পৃথিবী ও সূর্যের প্রচুর মিল রয়েছে। এই দুর্দান্ত আবিষ্কারের ফলে আমরা দ্বিতীয় পৃথিবী সন্ধানের পথে আরও একধাপ এগোলাম।’

Written by

We are Creative Blogger Theme Wavers which provides user friendly, effective and easy to use themes. Each support has free and providing HD support screen casting.

0 comments:

Post a Comment

 

© 2013 প্রযুক্তির দুনিয়া. All rights resevered. Designed by Templateism

Back To Top