Monday, August 31, 2015

বিভিন্ন রকম ডিসি পাওয়ার সাপ্লাই

7:59 PM



ইলেকট্রনিক্সের সার্কিট নিয়ে যারা কাজ করেন তাদের বিভিন্ন রকমের পাওয়ার সাপ্লাইয়ের দরকার হয়। কয়েক রকম পাওয়ার সাপ্লাইয়ের সার্কিট ডায়াগ্রাম ও সংক্ষিপ্ত আলোচনা নিচে দিলাম।
Full-wave DC power supply:
একটি স্টেপ-ডাউন ট্রান্সফর্মারের মাধ্যমে ভোল্টেজ ডাউন করা হয়েছে। দুটো ডায়োডের একটি পজিটিভ হাফ-সাইকেল এবং অপরটি নেগেটিভ হাফ-সাইকেল এর সময় কন্ডাক্ট করে।
ফিল্টার ক্যাপাসিটরটি উভয় হাফ-সাইকেল এর সময় চার্জড হয় ফলে রিপল কম হবে। আপনি যত ভোল্টের পাওয়ার সাপ্লাই বানাতে চান স্টেপ-ডাউন ট্রান্সফর্মারটি হবে তত ভোল্টের।
fwdcps.jpg
Half-wave DC power supply:
একটি স্টেপ-ডাউন ট্রান্সফর্মারের মাধ্যমে ভোল্টেজ ডাউন করা হয়েছে। ডায়োডটি পজিটিভ হাফ-সাইকেল এর সময় কন্ডাক্ট করে। ফিল্টার ক্যাপাসিটরটি শুধুমাত্র পজিটিভ হাফ-সাইকেল এর সময় চার্জড হয় ফলে রিপল বেশি হবে। আপনি যত ভোল্টের পাওয়ার সাপ্লাই বানাতে চান স্টেপ-ডাউন ট্রান্সফর্মারটি হবে তত ভোল্টের। তবে খেয়াল রাখবেন ট্রান্সফর্মারের আউটপুটের মধ্যের তারটি এবং দুই পাশের যেকোন একটি তারের সাথে সংযোগ হবে। মধ্যের তারটি বাদ দিয়ে দুই পাশের তার দিয়ে সংযোগ করলে ট্রান্সফর্মারটি যত ভোল্টের তার দ্বিগুন আউটপুট ভোল্টেজ পাওয়া যাবে।

hwdcps.jpg
Split Power Supply:
কিছু সার্কিটে(যেমন: STK Power Amplifier) পজিটিভ এবং নেগেটিভ উভয় ভোল্টেজ দরকার হয়। সেখানে স্প্লিট পাওয়ার সাপ্লাই ব্যবহার করা হয়।

sps.jpg
Regulated Power Supply:
সাধারনত ট্রান্সফর্মার পাওয়ার সাপ্লাইগুলোতে আউটপুট ভোল্টেজ বরাবর থাকেনা অর্থাৎ সামান্য কম বেশি হতে পারে। মেইন লাইনের বিদ্যুতের উঠানামা এর একটি কারন। কিছু সার্কিট(যেমন: ডিজিটাল সার্কিট) আছে যেখানে নির্দিষ্ট ভোল্টেজের প্রয়োজন হয়। নির্দিষ্ট ভোল্টেজ ছাড়া এসব সার্কিট ঠিকমত কাজ করে না এবং অনেক ক্ষেত্রে নস্ট ও হয়ে যেতে পারে। এসব সার্কিটের জন্য রেগুলেটেড পাওয়ার সাপ্লাই প্রয়োজন হয়। সার্কিটে ব্যবহৃত আইসিটি 78xx সিরিজের। যেমন: ৫ ভোল্টের জন্য হবে 7805, ৯ ভোল্টের জন্য হবে 7809 এবং ১২ ভোল্টের জন্য হবে 7812। আউটপুট ভোল্টেজ যত হবে ট্রান্সফর্মারটি তার চাইতে সামান্য বেশি ভোল্টের ব্যবহার করবেন।

rps.jpg
Transformerless Power Supply:
পাওয়ার সাপ্লাইয়ে ট্রান্সফর্মার ব্যবহারের ফলে ওজন ও আয়তন বৃদ্ধি পায়। ট্রান্সফর্মার ছাড়াই নিন্মোল্লেখিত পাওয়ার সাপ্লাইটি তৈরী করা যায়। ফলে খুব অল্প জায়গার মধ্যে এটি বানানো সম্ভব হয়। সার্কিটে ৯ ভোল্টের জেনার ডায়োড দিয়ে দেখানো হয়েছে। যত ভোল্টের পাওয়ার আউটপুট প্রয়োজন হবে তত ভোল্টের জেনার ডায়োড ব্যবহার করতে হবে।

সাবধান:
এই পাওয়ার সাপ্লাইটি চলাকালিন পাওয়ার সাপ্লাই এবং যে সার্কিটে এটি ব্যবহার করছেন কোথাও হাতে স্পর্শ করতে পারবেন না। কারন এতে আপনি ভয়ংকর ইলেক্ট্রিক শক খাবেন। তাই চলাকালিন সরাসরি হাত দিতে হয়না এমন সার্কিটেই শুধু এই পাওয়ার সাপ্লাইটি ব্যবহার করবেন। সবশেষে, আপনি নিজ দায়িত্বে এটি ব্যবহার করবেন।

tlps.jpg

Written by

We are Creative Blogger Theme Wavers which provides user friendly, effective and easy to use themes. Each support has free and providing HD support screen casting.

0 comments:

Post a Comment

 

© 2013 প্রযুক্তির দুনিয়া. All rights resevered. Designed by Templateism

Back To Top