Monday, August 31, 2015

পিসির জন্য ইনফ্রারেড রিমোট কন্ট্রোল রিসিভার

8:03 PM


কম্পিউটারে গান চালিয়ে দিয়ে শুয়ে শুয়ে শুনছেন, হটাৎ একটা গানের ভলিউম খুব হাই বা লো হয়ে গেছে বা একটা গান আবার শুনতে ইচ্ছে করছে অথবা একটা গান শুনতে ইচ্ছে করছে না পরেরটা শুনতে চাচ্ছেন তখন শোয়া থেকে ওঠাটা খুব বিরক্তিকর মনে হয়। যারা আমার মত এই সমস্যাটার মুখোমুখি হয়ে থাকেন তাদের জন্য এই পোস্ট। সার্কিটটি মুলত একটা ইনফ্রারেড রিসিভার আর ট্রান্সমিটার হিসেবে বাসার যেকোন রিমোট কন্ট্রোলার ব্যবহার করতে পারবেন। রিসিভারটি বানাতে আপনার যা প্রয়োজন হবে তা হল:
* 78L05, 5V regulator একটি
* TSOP1738 , IR receiver একটি
* 1N4148 Diode একটি
* 4.7uF Capasitor একটি
* 4.7K Resistor একটি
* female serial (DB9,RS232) connector একটি

সার্কিটটি খুবই সরল, যারা সোল্ডারিং আয়রন ব্যবহার করতে পারেন তারাই এটা বানাতে পারবেন। সার্কিটে ব্যবহৃত TSOP1738 IR receiver টি পাওয়া না গেলে চিন্তার কিছু নেই অন্য IR receiver হলেও চলবে অথবা নষ্ট টিভি/ভিসিড প্লেয়ার( যেগুলো রিমোট দিয়ে চলে) থেকে খুলে নিতে পারেন। তৈরী হয়ে যাওয়ার পর রিসিভারটি পিসির কম পোর্টে লাগান। BSPlayer ইনস্টল করুন। প্রো ভারশনটা এখান থেকে ডাউনলোড করতে পারেন। ইনস্টল হয়ে গেলে রান করুন। Menu–>Optons–>Preferences এ যান। Key definitions & WinLIRC তে ক্লিক করুন। এবার যেসব ফাংশনগুলো রিমোট দিয়ে কন্ট্রোল করতে হবে একটা করে সিলেক্ট করুন এবং এই ফাংশনের জন্য রিমোটের যে বাটনটি নির্দিষ্ট করেছেন সেটি প্রেস করুন। যেমন: “প্লে“ ফাংশনের জন্য স্ক্রল করে play সিলেক্ট করুন। WinLIRC Button Name এর নিচে ক্লিক করুন। এবার রিমোটের যে বাটনটা প্লের জন্য নির্দিষ্ট করেছেন(আপনি পছন্দমত যেকোন বাটন ব্যবহার করতে পারবেন) সেটা রিসিভারের দিকে তাক করে প্রেস করুন। এভাবে প্রত্যেকটা ফাংশনের জন্য করতে হবে। এবার শুয়ে শুয়ে মজা করে গান শুনুন বারবার উঠতে হবে না ।
ir-reciver.jpgir-reciver2.jpg

Written by

We are Creative Blogger Theme Wavers which provides user friendly, effective and easy to use themes. Each support has free and providing HD support screen casting.

0 comments:

Post a Comment

 

© 2013 প্রযুক্তির দুনিয়া. All rights resevered. Designed by Templateism

Back To Top